বই পড়া গল্পের সৃজনশীল প্রশ্ন ও উত্তর - ২০২৩. Help school - Help School

বই পড়া গল্পের সৃজনশীল প্রশ্ন ও উত্তর - ২০২৩. Help school

Daftar Isi [Tutup]

     বই পড়া গল্পের সৃজনশীল প্রশ্ন ও উত্তর - ২০২২

    বই পড়া গল্পের সৃজনশীল প্রশ্ন ও উত্তর - ২০২৩. Help school


    বই পড়া গল্পের  গুরুত্বপূর্ণ  সৃজনশীল প্রশ্ন ও উত্তর যেসব পড়লে ও দেখলে তোমাদের খুবই উপকার হবে। এই সকল সৃজনশীল প্রশ্ন সকল বোর্ড,  অনুধাবন, প্রয়োগ,  উচ্চতার দক্ষতা  মূলক  প্রশ্ন  থেকে নেওয়া হয়েছে। আসা করি এই সকল সৃজনশীল প্রশ্ন পড়লে তোমাদের S.S.C পরীক্ষার বই পড়া গল্প বিষয়ের জন্য খুব উপকারী হবে। 


    আরও পড়ুন ঃ-

    মানুষ কবিতার সৃজনশীল প্রশ্ন ও উত্তর - ২০২৩


    বই পড়া গল্পের সৃজনশীল প্রশ্ন ০১ 

    রবীন্দ্রনাথ ঠাকুরের ‘তােতাকাহিনী’ গল্পে রাজা শখ করে একটি তােতা পাখি কিনে সেটির শিক্ষার ব্যবস্থা করলেন। শিক্ষার জন্য বিখ্যাত সব পণ্ডিত নিয়ােগ দেওয়া হলাে। মহাসমারােহে তােতার শিক্ষাদান চলতে থাকল। পণ্ডিতেরা সেটিকে জোর করে পুস্তকের পাতা মুখের মধ্যে পুরে দিতে থাকল। অবশেষে একদিন সেটি মারা গেল।

    ক. প্রমথ চৌধুরীর সাহিত্যিক ছদ্মনাম কী?

    খ. লেখক লাইব্রেরিকে হাসপাতালের উপরে স্থান দিয়েছেন কেন? 

    গ. উদ্দীপকে বই পড়া' প্রবন্ধের যে বিশেষ দিকটির প্রতিফলন ঘটেছে তা ব্যাখ্যা কর।

     ঘ. উদ্দীপকে প্রতিফলিত দিকটি মানুষের স্বশিক্ষিত হবার পথ রুদ্ধ করে দেয়। বই পড়া' প্রবন্ধের আলােকে মন্তব্যটির

    যথার্থতা বিচার কর।


    বই পড়া গল্পের সৃজনশীল উত্তর ০১ 


    ক.

     প্রমথ চৌধুরীর সাহিত্যিক ছদ্মনাম ‘বীরবল'। 


    খ.

    • লেখক লাইব্রেরিকে হাসপাতালের উপরে স্থান দিয়েছেন। কারণ মানুষের মানসিক সুস্থতার জন্য যে জ্ঞান ও আনন্দের প্রয়ােজন হয় তা লাইব্রেরিতে গিয়ে বই পড়ে অর্জন করা যায়।

    •  মানুষের শরীরের মতাে মনও অসুস্থ হয়। তখন সেই অসুস্থতা দূর করার জন্য চিকিৎসার প্রয়ােজন হয়। বই পড়ার মাধ্যমে মনের অসুস্থতা দূর করা সম্ভব। বই মনের সব ক্ষুদ্রতা, জড়তা, নীচতা, হীনতা দূর করে মনকে সজীব ও প্রাণময় করে তােলে। মানুষ লাইব্রেরিতে গিয়ে খুব সহজেই নিজের পছন্দ অনুসারে বই নির্বাচন করে পড়তে পারে। এতে তার মনে যে আনন্দ ও পরিতৃপ্তি আসে। তাতে তার মন সুস্থ হয়ে ওঠে। এসব দিক বিবেচনা করে লেখক লাইব্রেরিকে হাসপাতালের উপরে স্থান দিয়েছেন।


    গ.

    • উদ্দীপকে বই পড়া' প্রবন্ধের শিক্ষাপদ্ধতির নেতিবাচক দিকটির প্রতিফলন ঘটেছে। 

    • শিক্ষা হচ্ছে জীবন ও জগতের কল্যাণ সাধনে আনন্দের মধ্য দিয়ে প্রাপ্ত ব্যবহারযােগ্য জ্ঞান। শিক্ষা অর্জনের দিক ভিন্ন ভিন্ন হতে পারে, কিন্তু প্রয়ােগের দিক এক মানব কল্যাণ সাধন। যে শিক্ষা তা করে না, সেটাকে পূর্ণাঙ্গ শিক্ষা বলা যাবে না। কাজেই শিক্ষা কোনাে আরােপিত বা চাপিয়ে দেওয়ার বিষয় নয়। শিক্ষা স্বেচ্ছায় আনন্দচিত্তে গ্রহণ করার বিষয়। 

    • বই পড়া' প্রবন্ধে লেখক শিক্ষাব্যবস্থার বিভিন্ন দিক নিয়ে আলােচনা করতে গিয়ে শিক্ষাব্যবস্থার ত্রুটিপূর্ণ দিকের প্রতি ইঙ্গিত করেছেন। তার মতে, বর্তমান শিক্ষাব্যবস্থায় একজন শিক্ষার্থী না বুঝে মুখস্থ করে পরীক্ষায় পাস করে। শিক্ষকরা তাদের জোর করে বিদ্যা গেলান। এতে করে শিক্ষা শুধু ব্যর্থ হয় না, অনেক স্থলে মারাত্মক আকার ধারণ করে। যেমনটি ঘটে উদ্দীপকের তােতা পাখির বেলায়। তােতা পাখিটিকে শিক্ষা দেওয়ার জন্য রাজা পণ্ডিত নিয়ােগ করেন। আর পণ্ডিতরা তােতা পাখিটিকে জোর করে পুস্তকের পাতা মুখের মধ্যে পুরে । দিতে থাকে, যার ফলে তােতা পাখিটি মারা যায়। তােতা পাখিটির মৃত্যু ও তােতা পাখিটিকে শিক্ষাদানের পদ্ধতি আমাদের আলােচ্য প্রবন্ধের ত্রুটিপূর্ণ দিকটিকেই নির্দেশ করে। তাই বলা যায় যে, উদ্দীপকে আলােচ্য প্রবন্ধের শিক্ষাপদ্ধতির নেতিবাচক দিকটির প্রতিফলন ঘটেছে।

    ঘ.

    •  উদ্দীপকে প্রতিফলিত দিকটি মানুষের স্বশিক্ষিত হবার পথ রুদ্ধ করে দেয় ।- মন্তব্যটি যথার্থ।

    •  বই মানুষের শ্রেষ্ঠ বন্ধু। বই পড়ার মাধ্যমে মানুষ জ্ঞানের আলােয় আলােকিত হয়। মানুষকে যথার্থ মানুষ হয়ে গড়ে উঠতে হলে। মানবজীবনের প্রকৃত উদ্দেশ্য সামনে রেখে শিক্ষা অর্জন করতে হয়। সুশিক্ষিত হওয়ার ক্ষেত্রে বই পড়া ও লাইব্রেরির গুরুত্ব অপরিসীম। 

    • উদ্দীপকে তােতা পাখিকে জোর করে পুস্তকের পাতা মুখের মধ্যে পুরে দিতে গিয়ে তাকে প্রাণহীন করা হয়েছে। এই বিষয়টি বই পড়া' প্রবন্ধে বর্ণিত আমাদের স্কুল-কলেজে শিক্ষার্থীদের জোর করে বই মুখস্থ করানাের মধ্য দিয়ে প্রাণহীন করার সঙ্গে সাদৃশ্যপূর্ণ। শিক্ষাপদ্ধতির ত্রুটিপূর্ণ অবস্থার কারণে শিক্ষার্থীরা প্রকৃত শিক্ষা থেকে বঞ্চিত হয়। চাপিয়ে দেওয়া শিক্ষা এবং সার্টিফিকেট অর্জনের লক্ষ্যে প্রশ্ন মুখস্থ করে পরীক্ষার খাতায় উগরে দিয়ে আসার মধ্য দিয়ে প্রকৃত শিক্ষা অর্জিত হয় না। এতে করে তাদের সুস্থ ও স্বাভাবিক চিন্তা গঠিত হয় না। স্বশিক্ষিত হওয়ার সুযােগ থেকে তারা বঞিতই থাকে। তারা স্কুল-কলেজের পাঠ্যবইয়ের বাইরের জগৎজীবন সম্পর্কে বিস্তারিত জ্ঞানের বই পড়া থেকে বিরত থাকে। ফলে তাদের শিক্ষায় পূর্ণতা আসে না। 

    • 'বই পড়া’ প্রবন্ধে লেখক স্বশিক্ষায় শিক্ষিত হওয়ার ক্ষেত্রে বই পড়ার উপযােগিতা ও পাঠকের মানসিকতা ব্যাখ্যা করেছেন। তিনি এখানে প্রকৃত শিক্ষা অর্জনের অন্তরায় নির্দেশ করে তা থেকে উত্তরণের জন্য বই পড়তে বলেছেন। উদ্দীপকে জোর করে তােতা পাখিকে যেভাবে শিক্ষাদানের কথা ও পরিণতি নির্দেশ করা হয়েছে সেই পদ্ধতি ত্রুটিপূর্ণ, তাতে প্রকৃত শিক্ষা অর্জিত হয় না। এ কারণে বলা যায়, প্রশ্নোক্ত মন্তব্যটি যথার্থ।


    বই পড়া গল্পের সৃজনশীল প্রশ্ন ০২

    ফজর আলী একজন কৃষক । অবসর সময় নাতি-নাতনিদের বই পড়ে। তার পড়ার আগ্রহ দেখে তার নাতি সাহমন বলে, দাদু তুমি আমাদের পড়ার লাইব্রেরিতে গেলে অনেক বই পড়তে পারবে।  ফজর আলী একদিন লাইব্রেরিতে গিয়ে কৃষি বিষয়ক অনেক বই দেখে সে তাজ্জব বনে যায়। এরপর সে নিয়মিত লাইব্রেরিতে যায় এবং বইয়ের প্রতি তার একটা অন্যরকম প্রীতি জেগে ওঠে। তার মতে বই শুধু। জ্ঞান পরিবেশন করে না, মনের খােরাকও জোগায়।

    ক. কাব্যামৃতে আমাদের অরুচি ধরেছে কেন? 

    খ. মনের দাবি রক্ষা না করলে মানুষের আত্মা বাঁচে না কেন? 

    গ. উদ্দীপকে ফজর আলীর মধ্যে বই পড়া' প্রবন্ধের কোন দিকটি ফুটে উঠেছে? ব্যাখ্যা কর। 

    ঘ. "বই শুধু জ্ঞান পরিবেশন করে না, মনের খােরাক যােগায়”- উক্তিটি উদ্দীপক ও বই পড়া' প্রবন্ধের আলােকে মূল্যায়ন কর।


    বই পড়া গল্পের সৃজনশীল উত্তর  ০২ 


    ক.

    কাব্যামৃতে আমাদের অরুচি ধরেছে প্রচলিত শিক্ষার দোষে ।


     খ.

    • আনন্দের স্পর্শেই মানুষের মন-প্রাণ সজীব ও সতেজ হয়ে ওঠে। মনের আনন্দের সেই দাবি রক্ষা করতে না পারলে মানুষের আত্মা বাঁচে না। 

    • সাহিত্য তার রসসিন করে মানবমনকে সরস করে তােলে। জাতির আত্মাকে বাঁচিয়ে রাখতে তাই সাহিত্যচর্চার বিকল্প নেই। সাহিত্যচর্চায় অপরিমেয় আনন্দ যা সাহিত্যচর্চা মনকে আনন্দরসে পরিতৃপ্তি দেয়। তাই আনন্দ লাভের জন্য, সজীবতার জন্য মনের এ দাবিকে আমাদের রক্ষা করতেই হবে।


    গ. 

    • উদ্দীপকে ফজর আলীর মধ্যে বই পড়া' প্রবন্ধের বই পড়ে প্রকৃত শিক্ষা অর্জনে লাইব্রেরির গুরুত্বের দিকটি ফুটে উঠেছে।

    • মানুষের আত্মিক ও মানসিক বিকাশই শিক্ষার মূল উদ্দেশ্য। প্রকৃত শিক্ষায় শিক্ষিত হতে হলে মানুষকে বই পড়তে হয়। বই মানুষের জ্ঞানের পিপাসা মেটায়, মনুষ্যত্ববােধ জাগ্রত করে ব্যক্তিত্বের বিকাশ ঘটায়।

    •  বই পড়া প্রবন্ধে লেখক বই পড়ার ওপর গুরুত্ব প্রদান করেছেন। স্বশিক্ষার মাধ্যমে একজন মানুষ শিক্ষিত হয়ে ওঠে। আর স্বশিক্ষার অন্যতম বিষয় হলাে বই পড়া। বই পড়া' প্রবন্ধের লেখক মনে করেন মানুষকে প্রকৃত শিক্ষায় শিক্ষিত করার ক্ষেত্রে লাইব্রেরির। গুরুত্ব অনেক বেশি। লাইব্রেরিতে লােকে নিজের পছন্দ অনুযায়ী বই পড়ে যথার্থ শিক্ষিত হয়ে উঠতে পারে। উদ্দীপকের ফজর আলীর। ক্ষেত্রেও এই বিষয়টি লক্ষ করা যায়। বই পড়ার আগ্রহ থেকে ফজর আলী নাতির কথামতাে লাইব্রেরিতে যায়। সেখানে গিয়ে সে কৃষি বিষয়ক অনেক বই দেখতে পায়। তারপর থেকে নিয়মিত সেখানে সে বই পড়ে। বই পড়ার প্রতি তার অন্যরকম প্রীতি জেগে ওঠে। লাইব্রেরি তার জ্ঞানের বিকাশ ও মনের খােরাক জোগাতে সাহায্য করে। এভাবে উদ্দীপকের ফজর আলীর মধ্যে বই পড়া' প্রবন্ধের বই পড়ে প্রকৃত শিক্ষা অর্জনে লাইব্রেরির গুরুত্বের দিকটি ফুটে উঠেছে।


    ঘ.

    • "বই শুধু জ্ঞান পরিবেশন করে না, মনের খােরাক যােগায়”- উক্তিটি যথাথ। 

    •  বই মানুষের শ্রেষ্ঠ বন্ধু। বই পড়ার মাধ্যমে জ্ঞানের আলােয় মানুষ আলােকিত হয়। লাইব্রেরি মানুষের মন ও আত্মার জ্ঞানপিপাসার নিবৃত্তি ঘটায়। মনকে সজীব ও সতেজ রাখে।

    •  বই পড়া' প্রবন্ধে লেখক বই পড়ার প্রতি গুরুত্বারােপ করেছেন। বই পড়ার সাথে সাথে সাহিত্যের রস উপভােগ করার কথাও বলেছেন। কারণ সাহিত্যচর্চা বা বই পড়া জীবনচর্চারই আরেক নাম। লেখকের মতে মনের দাবি রক্ষা না করলে মানুষের আত্মা বাঁচে। না। আনন্দের স্পর্শেই মানুষের মন-প্রাণ সজীব, সতেজ ও সরাগ হয়। মানুষকে এ আনন্দ এনে দেয় বই। লেখক মনে করেন যথার্থ। শিক্ষিত হতে হলে মনের প্রসার দরকার। তার জন্য বই পড়ার অভ্যাস গড়ে তুলতে হবে। উদ্দীপকের ফজর আলী একজন কৃষক হলেও সে বই পড়তে ভালােবাসে। নাতির কথামতাে সে লাইব্রেরিতে গিয়ে বই পড়তে শুরু করে। বই পড়ার প্রতি তার অন্যরকম প্রীতি জেগে ওঠে। তার মতে বই শুধু জ্ঞান পরিবেশন করে না, মনের খােরাক জোগায়। 

    • উদ্দীপকের কৃষক ফজর আলী লাইব্রেরিতে গিয়ে কৃষির ওপর অনেক বই পড়ে। বই পড়ার প্রতি তার আসক্তি জন্মায়। সে উপলব্ধি করে বই শুধু তাকে জ্ঞান দেয়নি, তার মনকেও সজীব করেছে। বই পড়া' প্রবন্ধে লেখক এই বিষয়টি লক্ষ রেখেই সবাইকে বই। পড়তে আহ্বান জানিয়েছেন। এসব দিক বিচারে তাই বলা যায় যে, প্রশ্নোক্ত মন্তব্যটি যথার্থ।


    তথ্যসংগ্রহ :- পাঠ্য বই ,  লেকচার ও  পান্জেরী পাঠ সহায়ক বই  , মডেল টেস্ট   থেকে।