শিক্ষা ও মনুষ্যত্ব গল্পের সৃজনশীল প্রশ্ন ও উত্তর - ২০২৩.Help school - Help School

শিক্ষা ও মনুষ্যত্ব গল্পের সৃজনশীল প্রশ্ন ও উত্তর - ২০২৩.Help school

Daftar Isi [Tutup]

     শিক্ষা ও মনুষ্যত্ব সৃজনশীল প্রশ্ন ও উত্তর - ২০২৩

    শিক্ষা ও মনুষ্যত্ব গল্পের সৃজনশীল প্রশ্ন ও উত্তর - ২০২৩.Help school

    শিক্ষা ও মনুষ্যত্ব গল্পের গুরুত্বপূর্ণ  সৃজনশীল প্রশ্ন ও উত্তর যেসব পড়লে ও দেখলে তোমাদের খুবই উপকার হবে। এই সকল সৃজনশীল প্রশ্ন সকল বোর্ড,  অনুধাবন, প্রয়োগ,  উচ্চতার দক্ষতা  মূলক  প্রশ্ন  থেকে নেওয়া হয়েছে। আসা করি এই সকল সৃজনশীল প্রশ্ন পড়লে তোমাদের S.S.C পরীক্ষার  শিক্ষা ও মনুষ্যত্ব গল্প বিষয়ের জন্য খুব উপকারী হবে। 


    আরও পড়ুন :- 

    প্রবাস বন্ধু গল্পের সৃজনশীল প্রশ্ন ও উত্তর - ২০২৩


    শিক্ষা ও মনুষ্যত্ব সৃজনশীল প্রশ্ন ০১


     ১ জুলাই , ২০১৬ ঢাকার গুলশানের হলি আর্টিজেন বেকারি এন্ড রেস্টুরেন্টে একদল শিক্ষিত বিপথগামী যুবক নৃশংস হামলা চালিয়ে দেশিশসহ ২২ জন মানুষকে নির্মমভাবে হত্যা করে। এটি এদেশের ইতিহাসের একটি জঘন্যতম হত্যার ঘটনা

    ক. শিক্ষার শ্রেষ্ঠ দিক কোনটি?

    খ. অর্থ সাধনাই জীবন সাধনা নয়। ব্যাখ্যা কর।

    গ. উদ্দীপকে উল্লিখিত যুবকদের মধ্যে শিক্ষা ও মনুষ্যত্ব' প্রবন্ধে বর্ণিত শিক্ষার কোন দিকটি অনুপস্থিত? বর্ণনা কর।

    ঘ. উদ্দীপকে উল্লিখিত ঘটনা শিক্ষা ও মনুষ্যত্ব’ প্রবন্ধ লেখকের প্রত্যাশার বিপরীত।” মূল্যায়ন কর।


    শিক্ষা ও মনুষ্যত্ব সৃজনশীল উত্তর ০১


     ক.

     শিক্ষার শ্রেষ্ঠ দিক অপ্রয়ােজনের দিক ।


     খ.

    •  অর্থ সাধনাই জীবন সাধনা নয়। কারণ বেঁচে থাকার জন্য অর্থের প্রয়ােজন থাকলেও শুধু অর্থের পেছনে দৌড়ানাে মানবজীবনের একমাত্র উদ্দেশ্য নয়। মানুষকে মনুষ্যত্বও অর্জন করতে হয়।

    • জীবনধারণের জন্য অর্থ উপার্জন অপরিহার্য। তবে শুধু অর্থ উপার্জনের পেছনে ছুটলে জীবনের প্রকৃত উদ্দেশ্য আড়ালেই থেকে যায় । কারণ যারা কেবল অর্থচিন্তা দ্বারা তাড়িত তারা মনুষ্যত্বলােকের স্বাদ অনুভব করতে পারে না। জীবনের প্রকৃত উদ্দেশ্য অনুধাবন করতে হলে অর্থচিন্তার নিগড় থেকে মুক্ত হয়ে মনুষ্যত্বলােকে পৌছানাের চেষ্টা করতে হবে।


    গ.

    •  উদ্দীপকে উল্লিখিত যুবকদের মধ্যে শিক্ষা ও মনুষ্যত্ব' প্রবন্ধে বর্ণিত শিক্ষার অপ্রয়ােজনের দিকটি অনুপস্থিত।

    •  প্রাতিষ্ঠানিক শিক্ষা অর্জনকেই প্রকৃত শিক্ষা বলা যায় না। শিক্ষার মাধ্যমে মনুষ্যত্ব অর্জিত না হলে সেই শিক্ষার কোনাে মূল্য থাকে না। তাই শিক্ষা অর্জনের সঙ্গে মনুষ্যত্ব অর্জনের দিকটিতেও গুরুত্ব দিতে হবে।

    • 'শিক্ষা ও মনুষ্যত্ব' প্রবন্ধে লেখক বলেছেন যে, শিক্ষার আসল কাজ হলাে মূল্যবোেধ সৃষ্টি, জ্ঞান দান নয়। অথচ প্রচলিত শিক্ষাব্যবস্থায় মানুষ শিক্ষা অর্জন করলেও তার ভেতরে মূল্যবােধ সৃষ্টি হচ্ছে না। কেবল অর্থচিন্তার নিগড়ে বন্দি হয়ে পড়ছে বলে শিক্ষার অপ্রয়ােজনের দিকটি অর্জিত হচ্ছে না। উদ্দীপকের যুবকরাও মনুষ্যত্ববােধ অর্জন করেনি। তারা প্রাতিষ্ঠানিক শিক্ষায় শিক্ষিত হচ্ছে ঠিকই, কিন্তু সেই শিক্ষা তাদের মনুষ্যত্ববােধ জাগ্রত করতে পারছে না। আর তাই নৃশংস হামলা চালিয়ে তারা মানুষকে। নির্মমভাবে হত্যা করতেও পিছপা হচ্ছে না।


     ঘ.

    •  “উদ্দীপকে উল্লিখিত ঘটনা শিক্ষা ও মনুষ্যত্ব' প্রবন্ধ লেখকের প্রত্যাশার বিপরীত।”- মন্তব্যটি যথার্থ ।

    •  জীবসত্তা থেকে মানবসত্তায় উত্তরণের মাধ্যম বা পথ হলাে শিক্ষা। শিক্ষার আলােতে হৃদয় আলােকিত হয়, মানুষ অর্জন করে মনুষ্যত্ব। আর প্রকৃত শিক্ষার অভাবে মনুষ্যত্ব অর্জনের কাজটি অসমাপ্তই থেকে যায়। ফলে শিক্ষিত হয়েও মানুষ মনুষ্যত্বের অভাবে। অন্ধকারেই থেকে যায় ।

    • উদ্দীপকের যুবকরা শিক্ষিত হয়েও মনুষ্যত্ব বিবর্জিত। এ কারণে নৃশংস হত্যাকাণ্ডে তাদের হাত কাঁপেনি। তাদের জন্য শিক্ষা ও মনষ্যতে’ প্রবন্ধের লেখকের প্রত্যাশিত প্রকৃত শিক্ষাই কাম্য ছিল; যে শিক্ষা তাদের ভেতরে মনুষ্যত্ববােধকে জাগিয়ে তুলতে পারত । লেখক বলেছেন, মানুষের জীবন হলাে একটি দোতলা ঘর । জীবসত্তা হলাে সেই ঘরের নিচতলা আর মানবসত্তা বা মনুষ্যত্ব হলাে সেই ল। এই জীবসত্তা থেকে মানবসত্তার ঘরে পৌছানাের মই হলাে শিক্ষা। শিক্ষার প্রকৃত উদ্দেশ্য হলাে মূল্যবােধ সৃষ্টি, যা উদ্দীপকের যুবকদের মধ্যে সৃষ্টি হয়নি।
    • লেখক মল্যবােধসম্পন্ন মানুষ প্রত্যাশা করেছেন, যা প্রকৃত শিক্ষার মাধ্যমেই অর্জন করা সম্ভব। আর উদ্দীপকের যুবকরা শিক্ষিত সকত শিক্ষায় শিক্ষিত নয়। তাদের শিক্ষায় মনুষ্যত্বের জাগরণ ঘটেনি। এ কারণে প্রশ্নোক্ত মন্তব্যটিকে যথার্থ বলা যায়।


    শিক্ষা ও মনুষ্যত্ব সৃজনশীল প্রশ্ন ০২


    দরিদ্র পিরবারের সন্তান ইউসুফ তার দূরসম্পর্কের আত্মীয় ওয়াজেদ চৌধুরীর বাসায় থেকে পড়াশােনা করে। চৌধুরী সাহেবের বিশাল। ব্যবসা, বিশাল আভিজাত্য। প্রত্যেক সন্তানের নামে ব্যাংকে কোটি কোটি টাকার ডিপােজিট। দামি গাড়ি ছাড়া সাধারণ কোনাে গাড়িতে তারা চড়েই না বন্ধু-আড্ডা-গান-ক্লাব-পার্টি এসব নিয়েই তাদের দিনরাত্রি। উধ্বতন কর্তাদের হাত করে চৌধুরী সাহেব তার এসব ঠিক রাখেন। প্রথম প্রথম ইউসুফ এসব দেখে বিস্মিত হতাে। এখন সয়ে গেছে। সে তার মতাে বিশ্ববিদ্যালয় আর পড়ালেখা নিয়ে ও থাকে। চৌধুরীদের কোনাে কিছুই ওকে আকৃষ্ট করে না। বরং ভাবে মানুষ এমন হয় কেন?

    ক. ‘ক্ষুৎপিপাসা’ শব্দের অর্থ কী?

    খ. শিক্ষা ও মনুষ্যত্ব' প্রবন্ধে ‘ওপর থেকে টান’ বলতে লেখক কী বুঝিয়েছেন?

    গ. উদ্দীপকের ইউসুফের মানসিকতা আমাদেরকে শিক্ষা ও মনুষ্যত্ব' প্রবন্ধের কোন দিকটিকে স্মরণ করিয়ে দেয়? ব্যাখ্যা কর।

    ঘ. চৌধুরী সাহেবের মতাে লােকদের জন্য শিক্ষা ও মনুষ্যত্ব' প্রবন্ধে মােতাহের হােসেন চৌধুরী কী বার্তা দিয়েছেন?



    শিক্ষা ও মনুষ্যত্ব সৃজনশীল উত্তর ০২


    ক.

     ক্ষুৎপিপাসা’ শব্দের অর্থ হলাে— ক্ষুধা ও তৃষ্ণা।


    খ.

    • ‘শিক্ষা ও মনুষ্যত্ব' প্রবন্ধে ‘ওপর থেকে টান’ বলতে লেখক মানব উন্নয়নের ক্ষেত্রে প্রকৃত শিক্ষার ভূমিকাকে বুঝিয়েছেন ।

    • সাধারণভাবে কোনাে ভারী জিনিসকে উপরে তুলতে হলে তাকে নিচের থেকে ঠেলতে হয়, আবার উপর থেকে টানতেও হয়। মানব উন্নয়নে নিচের থেকে ঠেলা হলাে সুশৃঙ্খল সমাজব্যবস্থা আর ওপর থেকে টানা হলাে শিক্ষার ভূমিকা । আপ্রাণ প্রচেষ্টার ফলে শিক্ষা দ্বারাই জীবনে উন্নয়ন সম্ভব। কিন্তু সমাজব্যবস্থার সুশৃঙ্খল অবস্থা নিশ্চিত করা ছাড়া তা কোনােভাবেই সম্ভব নয়।


    গ.

    •  উদ্দীপকের ইউসুফের মানসিকতা শিক্ষা ও মনুষ্যত্ব' প্রবন্ধে উল্লিখিত অর্থ সাধনাই যে জীবন সাধনা নয় এ দিকটিকে স্মরণ করিয়ে দেয়।
    • অর্থচিন্তা  যে জীবনের একমাত্র উদ্দেশ্য নয় তা অনেকেই জানে না বা জেনেও বুঝতে চায় না । তাই তারা কেবল অঞ্জলি পচন চাই। তারা অথচিন্তার নিগড়ে বন্দি থাকে। ধনসম্পদ অজনই তাদের একমাত্র লক্ষ্য, মনুষ্যত্ববােধ অর্জনের কথা তারা চিন্তা করে  না। 

    •  শিক্ষা ও মনুষ্যত্ব প্রবন্ধে লেখক বলেছেন যে, অথই সাধনাহ জাবনের একমাত্র উদ্দেশ্য নয়। মনুষ্যত অর্জিত না হল পর্যবসিত হয়, জীবনের কোনাে অথহ থাকে না। যারা এ সত্য উপলান্ধ করতে পারেন তারা অর্থের পেছনে ছােটেন না করতে। ভর মধ্যে এ বিষয়টি প্রতিফলিত হয়েছে। মনুষ্যত্বসম্পন্ন মানুষকে অর্থ-বিত্ত আকর্ষণ করে। অর্জনের সাধনা করেন। উদ্দীপকের ইউসুফের মধ্যে এ বিষয়টি প্রতিফলিত হয়েছে। মনুষ্যতসহ , বরং মানুষের অর্থলিপ্সা তাকে বিস্মিত করে। সে সবসময় শিক্ষা-দীক্ষা অর্জনে নিজেকে ব্যস্ত রাখে।


    ঘ.

    • চৌধুরী  সাহেবের মতাে লােকদের জন্য শিক্ষা ও মনুষ্যত্ব' প্রবন্ধে মােতাহের হােসেন চৌধুরীর দেওয়া বার্তাটি হলাে অন্ন-বস্ত্রের প্রাচুর্যের চেয়ে মুক্তি বড়।

    •  অধিকাংশ মানুষই অর্থকে জীবনের সবকিছু মনে করে। অর্থ-বিত্ত, ভােগ-বাসনায় তারা মত্ত থাকে, জীবনের প্রকৃত অর্থ জানতে চায় না। তাই তারা কখনাে জীবনের প্রকৃত স্বাদ উপলব্ধি করতে পারে না, অর্থচিন্তার নিগড়ে বন্দি থাকে। তাই এই নিগড় থেকে মুক্তির জন্য শিক্ষা গ্রহণ করতে হবে, মনুষ্যত্বের বিকাশ ঘটাতে হবে।

    • ‘শিক্ষা ও মনুষ্যত্ব' প্রবন্ধে লেখক বলেছেন যে মানুষের দুটি সত্তা। আর তা হলাে জীবসত্তা ও মানবসত্তা। শিক্ষার মাধ্যমে মনুষ্যত্ববােধ অর্জন করা যায় এবং এর ফলে অন্ন-বস্ত্রের চিন্তা থেকে মানুষের মুক্তি ঘটে। শিক্ষার ফলে মনুষ্যত্বের সন্ধান পেলে অন্নবস্ত্রের সমাধান সহজ হয়ে ওঠে। এই মনুষ্যত্ব অর্জন বা মুক্তিই জীবনের মূল উদ্দেশ্য। উদ্দীপকের চৌধুরী সাহেব অর্থচিন্তার নিগড়ে বন্দি হয়ে আছেন, তাই তার জীবনের অর্থই বৃথা। অর্থ উপার্জন করতে গিয়ে তিনি নৈতিকতাও বিসর্জন দিয়েছেন।

    • উদ্দীপকের চৌধুরী সাহেবের মতাে মানুষদের লেখক বলেছেন— অর্থ সাধনাই জীবন সাধনা নয়। কারণ অর্থ সাধনায় ব্যস্ত থাকলে মনুষ্যত্ববােধ অর্জিত হয় না। তাই তার পরামর্শ ক্ষুৎপিপাসা মেটানাের সমস্যাকে বড় করে না তুলে প্রকৃত শিক্ষা অর্জন করতে হবে।


    তথ্যসংগ্রহ :- পাঠ্য বই ,  লেকচার পাঠ সহায়ক বই  ,  শিক্ষার বাহন ও বই পড়া গল্প  থেকে নেওয়া।